- মাহমূদ হাসান
(ফেইসবুক বন্ধু)
সহীহ মুসলিমের হাদিস রেফার করে হাযরাত মুয়াবিয়া রাঃকে অভিশপ্ত বানানোর পায়তারা করে পথভ্রষ্ট শিয়ারা।
সহীহ মুসলিমের (২৬০৩ নং) হাদীসটি হচ্ছে, একদিন নবী কারীম (ছল্লাল্লাহু আলাইহি ওয়া ছাল্লাম) ওহী লিখার প্রয়োজনবোধ করলে (কেননা হাযরাত মুয়াবিয়া রাঃ অহী লিখকদের একজন) হাযরাত আব্দুল্লাহ ইবনু আব্বাস (রাদিঃ)-এর বাল্যকাল বয়সে যখন তিনি বাচ্চাদের সাথে খেলছিলেন তখন নবী কারীম (ছল্লাল্লাহু আলাইহি ওয়া ছাল্লাম) এসে তাঁকে বললেন-
وقال اذهب وادع لي معاوية قال فجئت فقلت هو يأكل قال ثم قال لي اذهب فادع لي معاوية قال فجئت فقلت هو يأكل فقال لا أشبع الله بطنه
অর্থঃ যাও আমার জন্য মুয়াবিয়াকে (ওহী লিখার জন্য) ডেকে নিয়ে আস, ইবনু আব্বাস বলেন- আমি তাঁর নিকট গেলাম, আমি নবীর কাছে গিয়ে বললাম, সে খাচ্ছে। অতঃপর নবীজী ﷺ বললেন, যাও আমার জন্য মুয়াবিয়াকে (ওহী লিখার জন্য) ডেকে নিয়ে আস। আমি নবীজী ﷺ এর কাছে গিয়ে বললাম, সে তো খাচ্ছে!। তারপর নবী কারীম (আলাইহিস সালাম) বললেন- আল্লাহ তার পেটকে পরিতৃপ্ত করবেন না!
এ হাদিস থেকে কথিত শিয়া স্কলারদের আপত্তি গুলো হচ্ছে-
১/
এখানে হাযরাত মুয়াবিয়া (রাদিঃ) নবীজী ﷺ এর ডাকে সাড়া না দিয়ে বে আদবী করেছে (নাউযুবিল্লাহ)!
২/
নবীজি ﷺ হাযরাত মুয়াবিয়া রাঃ এর জন্য বদ দুয়া করেছেন। (মিথ্যুকদের উপর আল্লাহর লা'নাত)
১ম আপত্তির খন্ডনঃ
এ হাদিসে হাযরাত মুয়াবিয়া(রাদিঃ) এর বেয়াদবী কিভাবে প্রমানিত হবে? অথচ বালক সাহাবী হাযরাত ইবনু আব্বাস (রাদিঃ) হাযরাত মুয়াবিয়া(রাদিঃ)-কে নবীজী ﷺ যে তলব করেছেন এ বিষয়ে জানিয়েছেন বলে কোন কথাই এ হাদিসে নেই। যদি হাযরাত মুয়াবিয়া (রাদিঃ) জানতেন আল্লাহর রাসূল (আলাইহিস সালাম) তাঁকে তলব করেছেন সে তো অবশ্যই তাঁর খাবার রেখে নবীজী ﷺ এর কাছে ছুটে যেতেন।
সুতরাং হাযরাত ইবনু আব্বাস (রাদিঃ) তাঁর খাওয়ার অসমাপ্তি দেখে তাঁকে জানান নি যে, রাসূলে আরাবী ﷺ তাঁকে তলব করেছেন। এখান থেকে মুয়াবিয়ার নির্দোষ হওয়া প্রমানিত হয়।
২য় আপত্তির জবাবঃ
নবীজি ﷺ হাযরাত মুয়াবিয়া রাঃ'কে বদ দুয়া করেছেন এটা গায়ের জোরের কথা। যে ব্যাক্তির কোন দোষই নেই আল্লাহর রাসূল ﷺ তাঁকে কি করে বদ দুয়া দিতে পারেন? যারা এ বদ দুয়ার পক্ষপাতি তারা নবী কারীম ﷺ এরও দুশমন!কেননা এখানে তারা বুঝাতে চাচ্ছে নবীজি (আলাইহিস সালাম) বে ইনসাফ করেছেন (নাউযুবিল্লাহ) একজন নিরাপরাধ লোককে বদ দুয়া করে! (নাউযুবিল্লাহ)
মূলত এ হাদিসের ব্যাখ্যায় সকল মুহাদ্দিসগন বলেছেন রাসুলুল্লাল্লাহ (ছল্লাল্লাহু আলাইহি ওয়া ছাল্লাম) আমীরে মুয়াবিয়ার জন্য বদ দুয়া না, দুয়া করেছেন (কেননা পরিতৃপ্ত হয়ে খাওয়া মুমিনের সিফাত নয়, নিচে এ বিষয়ে হাদিস দেওয়া হবে)।
শিয়াদের জানা থাকার কথা যে আরবীদের কথার স্টাইলই এমন, তারা লা'নাতের (বদ দুয়ার) ক্ষেত্রে এভাবে বলে না, যেমন নবীজী ﷺ মাঝে মাঝে কোন কোন সাহাবী কে বলতেন, "রগিমা আনফুক (আল্লাহ তোমার নাক ধূলিমলিন করুক)"; সাকালাতকা উম্মুক (তোমার মা তোমাকে হারাক!); তারিবাত ইয়ামিনাক (তোমার ডান হাত ময়লা/মাটি যুক্ত হোক!)" এগুলা আদর করে বলা হয় মুখে একটা থাকে অন্তরে অন্যটা। আমরা আমাদের খুব কাছের মানুষকে অনেক সময় গালিগালাজ করে সম্বোধন করি (এটার উদাহরণ দেওয়া জরুরী মনে করছি না)।
ইমাম নববী রহঃ এ হাদীসের ব্যাখ্যায় ২ টি জবাব দিয়েছেন (যার একটি উপরে উল্লেখ করেছি, পুরো ইবারাত দিয়ে দিচ্ছি)-
« وأما دعاؤه على معاوية أن لا يُشبع بطنه حين تأخر ففيه جوابان: أحدهما: أن المراء ليس بأهل لذلك عند الله تعالى وفي باطن الأمر، ولكنه في الظاهر مستوجبٌ له، فيظهر له استحقاقه لذلك بأمارة شرعية ويكون في باطن الأمر ليس أهلاً لذلك. وهو مأمورٌ بالحكم بالظاهر، والله يتولّى السرائر. الثاني: أن هذا ليس بمقصود وإنما هو مما جرت به عادة العرب في وصل كلامها بلا نيّة، كقوله تَرِبَتْ يمينك و [ثكلتك أمك] وفي حديث معاوية: « لا أشبع الله بطنه » ونحو ذلك لا يقصدون بشيء من ذلك حقيقة الدعاء، فخاف r أن يصادف شيء من ذلك إجابة، فسأل ربه سبحانه وتعالى ورغب إليه في أن يجعل ذلك رحمة وكفارة وقربة وطهورًا وأجرًا، وإنما كان يقع هذا منه في النادر والشاذ من الأزمان، ولم يكن r فاحشًا ولا متفحشًا ولا لعّانًا ولا منتقمًا لنفسه، وقد قالوا له: ادعُ على دَوس فقال: « اللهم اهد دوسًا » وقال: « اللهم اغفر لقومي فإنهم لا يعلمون »
রেফারেন্স:
শরহুন নাবাবী আলা মুসলিম ৮/৩৮৭-৩৯০।
ইমাম ইবনু হাজার আল মক্কী আল হাইতামী(রহ) একই ব্যাখ্যা করেন।
দেখুন তার রচিত কিতাবঃতাতহীরুল জিনান পৃঃ১২,৩৭।
শিয়াদের দাবী আহলুস সুন্নাহর ইমাম নাসায়ি নাকি আমীরে মুয়াবিয়ার বিরোধী ছিলেন (যদিও এটা মিথ্যা)।
অথচ এ হাদিসটিকে ইমাম নাসায়ী রহঃ হাযরাত মুয়াবিয়া (রাদিঃ) এর ফজীলত সংক্রান্ত হাদিস হিসেবে গন্য করেছেন।
শায়খ আব্দুল হাই ইবনু ইমাদ আল হাম্বলী তাঁর গ্রন্থে ইমাম নাসায়ী (রহ) যে এ হাদীসকে মুয়াবিয়ার ফজীলত মানতেন তা প্রমানে তিনি আল্লামা ইবনু খাল্লিকানের (রহ) সনদে বলেন-
ﻗﺎﻝ ﺍﺑﻦ ﺧﻠّﻜﺎﻥ: ﻗﺎﻝ ﻣﺤﻤﺪ ﺑﻦ ﺇﺳﺤﻖ ﺍﻷﺻﺒﻬﺎﻧﻲ: ﺳﻤﻌﺖ ﻣﺸﺎﻳﺨﻨﺎ ﺑﻤﺼﺮ ﻳﻘﻮﻟﻮﻥ: ﺇﻥّ ﺃﺑﺎ ﻋﺒﺪ ﺍﻟﺮﺣﻤﻦ ﻓﺎﺭﻕ ﻣﺼﺮ ﻓﻲ ﺀﺍﺧﺮ ﻋﻤﺮﻩ ﻭﺧﺮﺝ ﺇﻟﻰ ﺩﻣﺸﻖ, ﻓﺴﺌﻞ ﻋﻦ ﻣﻌﺎﻭﻳﺔ ﻭﻣﺎ ﺭﻭﻱ ﻣﻦ ﻓﻀﺎﺋﻠﻪ ﻓﻘﺎﻝ: ﺃﻣﺎ ﻳﺮﺿﻰ ﻣﻌﺎﻭﻳﺔ ﺃﻥ ﻳﺨﺮﺝ ﺭﺃﺳًﺎ ﺑﺮﺃﺱ ﺣﺘﻰ ﻳﻔﻀَّﻞ، ﻭﻓﻲ ﺭﻭﺍﻳﺔ: ﻣﺎ ﺃﻋﺮﻑ ﻟﻪ ﻓﻀﻴﻠﺔ ﺇﻻ: “ﻻ ﺃﺷﺒﻊ ﺍﻟﻠﻪ ﺑﻄﻨﻪ”
এ ইবারতটি হুবহু পাওয়া যাবে ইমাম ইবনু খাল্লিকানের রচিত "ওফায়াতুল আ'ইয়ান"১/৭৭ এ।
অন্য বর্ণনায় এসেছে-
ﻗَﺎﻝَ ﺍﻟﻮَﺯِﻳْﺮُ ﺍﺑْﻦُ ﺣِﻨْﺰَﺍﺑَﺔُ : ﺳَﻤِﻌْﺖُ ﻣُﺤَﻤَّﺪَ ﺑﻦَ ﻣُﻮْﺳَﻰ ﺍﻟﻤﺄَﻣﻮﻧِﻲَّ – ﺻَﺎﺣِﺐُ ﺍﻟﻨَّﺴَﺎﺋِﻲّ – ﻗَﺎﻝَ : ﺳَﻤِﻌْﺖُ ﻗَﻮْﻣﺎً ﻳُﻨْﻜِﺮُﻭْﻥَ ﻋَﻠَﻰ ﺃَﺑِﻲ ﻋَﺒْﺪِ ﺍﻟﺮَّﺣْﻤَﻦِ ﺍﻟﻨَّﺴَﺎﺋِﻲِّ ﻛِﺘَﺎﺏ ” ﺍﻟﺨَﺼَﺎﺋِﺺ ” ﻟِﻌَﻠِﻲٍّ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠﻪُ ﻋَﻨْﻪُ ﻭَﺗَﺮْﻛَﻪُ ﺗَﺼْﻨِﻴْﻒَ ﻓَﻀَﺎﺋِﻞَ ﺍﻟﺸَّﻴْﺨَﻴْﻦِ ، ﻓَﺬَﻛَﺮْﺕُ ﻟَﻪُ ﺫَﻟِﻚَ ، ﻓَﻘَﺎﻝَ : ﺩَﺧَﻠﺖُ ﺩِﻣَﺸْﻖَ ﻭَﺍﻟﻤُﻨْﺤَﺮِﻑُ ﺑِﻬَﺎ ﻋَﻦْ ﻋَﻠِﻲٍّ ﻛَﺜِﻴْﺮ، ﻓَﺼَﻨَّﻔْﺖُ ﻛِﺘَﺎﺏَ ” ﺍﻟﺨَﺼَﺎﺋِﺺِ ” ﺭَﺟَﻮْﺕُ ﺃَﻥْ ﻳَﻬْﺪِﻳَﻬُﻢُ ﺍﻟﻠﻪ ﺗَﻌَﺎﻟَﻰ . ﺛُﻢَّ ﺇِﻧَّﻪُ ﺻَﻨَّﻒَ ﺑَﻌْﺪَ ﺫَﻟِﻚَ ﻓَﻀَﺎﺋِﻞَ ﺍﻟﺼَّﺤَﺎﺑَﺔِ ، ﻓَﻘِﻴْﻞَ ﻟَﻪُ : ﻭَﺃَﻧَﺎ ﺃَﺳْﻤَﻊُ ﺃَﻻَ ﺗُﺨْﺮِﺝُ ﻓَﻀَﺎﺋِﻞَ ﻣُﻌَﺎﻭِﻳَﺔَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠﻪُ ﻋَﻨْﻪُ ؟ ﻓَﻘَﺎﻝَ : ﺃَﻱُّ ﺷَﻲْﺀٍ ﺃُﺧْﺮِﺝُ ؟ ﺣَﺪِﻳْﺚَ : ” ﺍﻟﻠَّﻬُﻢَّ ﻻَ ﺗُﺸْﺒِﻊْ ﺑَﻄْﻨَﻪُ ” ﻓَﺴَﻜَﺖَ ﺍﻟﺴَّﺎﺋِﻞُ
রেফারেন্স:
সিয়ারু আলামিন নুবালা, যাহাবী ১৩/১৩০;
তাহযীবুল কামাল, ইমাম মিযযী ১/৩৩৮।
এ ইবারাত উল্লেখ করে ইমাম মিযযী (রহঃ) হাফেজ আবুল কাসেম ইবনু আসাকীরের থেকে এভাবে বর্ণনা করেন-
ﻭﻫﺬﻩ ﺍﻟﺤﻜﺎﻳﺔ ﻻ ﺗَﺪُﻝُ ﻋﻠﻰ ﺳﻮﺀ ﺍﻋﺘﻘﺎﺩ ﺃﺑﻲ ﻋﺒﺪ ﺍﻟﺮﺣﻤﻦ ﻓﻲ ﻣﻌﺎﻭﻳﺔ ﺑﻦ ﺃﺑﻲ ﺳﻔﻴﺎﻥ ﻭﺇﻧﻤﺎ ﺗﺪﻝ ﻋﻠﻰ ﺍﻟﻜﻒ ﻓﻲ ﺫﻛﺮﻩ ﺑﻜﻞ ﺣﺎﻝ. ﺛﻢ ﺭﻭﻯ ﺑﺈﺳﻨﺎﺩﻩ ﻋﻦ ﺃﺑﻲ ﺍﻟﺤﺴﻦ ﻋﻠﻲ ﺑﻦ ﻣﺤﻤﺪ ﺍﻟﻘﺎﺑﺴﻲ ﻗﺎﻝ: “ﺳﻤﻌﺖ ﺃﺑﺎ ﻋﻠﻲ ﺍﻟﺤﺴﻦ ﺑﻦ ﺃﺑﻲ ﻫﻼﻝ ﻳﻘﻮﻝ: ﺳُﺌﻞ ﺃﺑﻮ ﻋﺒﺪ ﺍﻟﺮﺣﻤﻦ ﺍﻟﻨﺴﺎﺋﻲ ﻋﻦ ﻣﻌﺎﻭﻳﺔ ﺑﻦ ﺃﺑﻲ ﺳﻔﻴﺎﻥ ﺻﺎﺣﺐ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻓﻘﺎﻝ: “ﺇﻧﻤﺎ ﺍﻹﺳﻼﻡ ﻛﺪﺍﺭ ﻟﻬﺎ ﺑﺎﺏ، ﻓﺒﺎﺏ ﺍﻹﺳﻼﻡ ﺍﻟﺼﺤﺎﺑﺔ، ﻓﻤﻦ ﺁﺫﻯ ﺍﻟﺼﺤﺎﺑﺔ ﺇﻧﻤﺎ ﺃﺭﺍﺩ ﺍﻹﺳﻼﻡ ﻛﻤﻦ ﻧﻘﺮ ﺍﻟﺒﺎﺏ ﺇﻧﻤﺎ ﻳﺮﻳﺪ ﺩﺧﻮﻝ ﺍﻟﺪﺍﺭ، ﻗﺎﻝ: ﻓﻤﻦ ﺃﺭﺍﺩ ﻣﻌﺎﻭﻳﺔ ﻓﺈﻧﻤﺎ ﺃﺭﺍﺩ ﺍﻟﺼﺤﺎﺑﺔ”
রেফারেন্স:
তাহযিবুল কামাল ১/৩৩৯।
অন্যান্য হাদিস থেকেও বুঝা যায় এটি ছিল হাযরাত মুয়াবিয়া (রাদীঃ) এর জন্য দুয়া, বদ দুয়া নয়। কেননা বিভিন্ন সহীহ হাদিসে পরিতৃপ্ত হয়ে খাওয়াকে নিষেধ করা হয়েছে।
আরেক সহীহ হাদিসে এসেছে- যারা দুনিয়ায় তৃপ্ত হয়ে খায় তারা কিয়ামতের দিন অধিকতর ক্ষুদামন্দ হবে! (সংক্ষিপতার জন্য অনুবাদ না করে নিচে কেবল এ বিষয়ক মূল হাদিসের ইবারাত গুলো দেওয়া হল)
ইবনু উমার(রাদিঃ) বলেন-
« تجشأ رجل عند النبي فقال كف عنا جشاءكفإن أكثرهم شبعا في الدنيا أطولهم جوعا يوم القيامة»
রেফারেন্স:
তিরমিযী ২/৭৮;
সুনানু ইবনু মাজাহ হা/৩৩৫০;
সিলসিলা সহীহা ১/৬৪, হা/৩৪৩।
অন্য বর্ণনায় অতিরিক্ত আসছে-
فما أكل أبو جحيفة ملء بطنه حتى فارق الدنيا». وفي لفظ آخر: « فما شبعت منذ ثلاثين سنة».
মুল্লাহ আলী কারী (রহ) ইমাম ত্বীবি(রহ)-এর ক্বওল নকল করে বলেন-
والنهي عن الجشاء هو النهي عن الشبع لأنه السبب الجالب له
রেফারেন্স:
মিরকাতুল মাফাতীহ ৯/৩৮৯।
মিকদাম ইবনু মা'দী (রাদিঃ) নবীজি থেকে বর্ণনা করেন-
ما ملأ آدمي وعاء شر من بطن، بحسب ابن آدم أكلات يقمن صلبه، فإن كان لا محالة فثلث لطعامه وثلث لشرابه وثلث لنفسه»
রেফারেন্স:
তিরমিযী ২/৬০;
সহীহ ইবনু হিব্বান হা/১৩৪৯;
মুসতাদরাকে হাকেম৪/১২১;
মুসনাদে আহমাদ ৪/১৩২;
ইরওয়াউল গালীল, আলবানী ৭/৪১ হাঃ১৯৮৩।
এরপর যদি এ হাদিস প্রশ্নের খাতিরে ধরেও নিই বদ দুয়া, তবুও এটি বদ দুয়া হবে না। এটি হবে ব্যাক্তির জন্য দুয়া, রহমত পুরস্কার। কারন নবীজি (আলাইহিস সালাম) বলেন-
اللهم إنما أنا بشر، فأي المسلمين لَعنتُه أو سببتُهُ فاجعله له زكاة وأجرًا
অর্থ- "হে আল্লাহ নিশ্চয়ই আমি একজন মানুষ! সুতরাং আমি কোন মুসলিম কে লানত করলে বা মন্দ বললে তাকে (এর জন্যে) পবিত্র কর ও পুরষ্কার প্রদান কর।"
রেফারেন্স:
সহীহ মুসলিম হা/২৬০০;
কিতাবু বিররি ওয়াস সিলাহ, বাবু-
باب من لعنه النبي صلى الله عليه وسلم أو سبه أو دعا عليه وليس هو أهلا لذلك كان له زكاة وأجرا ورحمة )
এ মর্মে বিভিন্ন শব্দে একই মতনে অনেক সহীহ হাদিস আছে, আলোচনা লম্বা হয়ে যেতে পারে বলে লিখলাম না।
অন্যান্য রেওয়াতে তার গুনাহের কাফফারা ও দরজা বুলুন্দির কথা আছে। তবে এটি অমুসলিমদের কিংবা রাসূলে পাক ﷺ কর্তৃক বড় গুনাহের কারনে বিশেষ কোন ব্যক্তি বা সম্প্রদায়ের জন্য লা'নতের বিষয়টি এ হাদিসের অন্তর্ভুক্ত হবে না।
আচ্ছা এত আলোচনা বাদ, এ হাদিস যে সাহাবী (আব্দুল্লাহ ইবনু আব্বাস) বর্ণনা করেছেন তাঁর নিকট এ হাদিসের মর্ম কি আসুন জেনে নিই।
হাযরাত আব্দুল্লাহ ইবনু আব্বাস (রাদিঃ) হাযরাত মুয়াবিয়া(রাদিঃ)-কে একজন ফকীহ বলে সম্বোধন করেছেন-
"إنه فقيه"
রেফারেন্স:
সহীহ বুখারী হা/ ৩৫৫৩।
অন্য বর্ণনায় ইবনু আব্বাস (রাদিঃ) হাযরাত মুয়াবিয়া রাঃ'কে রাজাদের মধ্যে সবচেয়ে বেশী আখলাক ওয়ালা বলেছেন-
ما رأيت رجلاً كان أخلق بالملك من معاوية
রেফারেন্স:
আল বিদায়া ওয়ান নিহায়া ৮/১৩৫।
উল্লেখিত হাদিসটির মর্ম যদি আলোচিত আপত্তি গুলো হতো তাহলে ইবনু আব্বাস নিজেই হাযরাত মুয়াবিয়া (রাদিঃ) এর এত প্রশংসা করতেন না, অথচ উল্লেখিত হাদিসটি তাঁর থেকেই বর্ণিত।
আল্লাহ আমাদের বুঝার তাওফীক আতা করুক।(আমীন)
No comments:
Post a Comment